Friday 17 July 2020

গাছের যত্ন

একটি সুন্দর ছাদ বাগান গড়ে তোলার ক্ষেত্রে পরিচর্যার ভূমিকা অনেক,আমরা প্রায় সময় গাছ তো লাগিয়ে ফেলি কিন্তু রক্ষনাবেক্ষণের  অভাবে  ছাদবাগান নষ্ট হয়ে যায়,ফলে সময় এবং অর্থ দুটোই নষ্ট হয়।তাই বাগানের যত্ন নিতে হবে যথাযথ ভাবে।


কিভাবে নিবেন যত্নঃ
একেক ধরনের গাছের যত্নের প্রক্রিয়া আলাদা আলাদা ধরনের হয়ে থাকে,তবে কিছু সাধারণ বিষয় রয়েছে,যেমন চারা গাছের ক্ষেত্রে কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে,এখন যেহেতু জুলাই মাস প্রায়ই সময় বৃষ্টি দেখা মেলে এজন্য বৃষ্টি আসার আগেই গাছটিকে পলিথিন দিয়ে ঢেকে দিতে হবে,যাতে বৃষ্টির পানিতে গাছ নষ্ট না হয়ে যায়।চারা গাছের পানি দেয়ার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে,অতিরিক্ত পানি জমে গাছের

ছবি-সংগ্রহিত
হঠাৎ এমন দমকা হাওয়া আর বৃষ্টিতে যেন ক্ষতিগ্রস্থ না হয় আপনার গাছ

গোড়া নষ্ট হয়ে যেতে পারে,শুধু মাত্র গাছের গোড়া ঠান্ডা থাকার জন্য যতটুকু পানি প্রয়োজন ততটুকুই ব্যবহার করতে হবে।
অনেক সময় ছোট টমেটো,পেয়ারা পাখিরা খেয়ে ফেলতে পারে। এজ্ন্য বাজারের কাপড়ের ব্যাগ কিংবা জালি ব্যাগ দিয়ে ঢেকে রাখতে হবে। এছাড়া উঁচু করে তারের জালি কিংবা জাল দিয়ে পুরো ছাদের ওপর ও পাশটা ঢেকে দেয়া যেতে পা্রে।
রোগ বালাই দমনে  কীটনাশক ব্যবহার না করে  জৈবিক পদ্ধতিতেই রোগ বালাই দমন করা যেতে পারে। একেবারেই সম্ভব না হলে পরামর্শ অনুযায়ি অনুমোদিত মাত্রায় বালাইনাশক ব্যবহার করা যেতে পারে। কিছু দিন পরপরই গাছের রোগাক্রান্ত ও মরা ডালগুলো ছাঁটাই করতে হবে এবং কাটা স্থানে বোর্দপেস্ট লাগাতে হবে। গাছের ধরন অনুসারে নির্দিষ্ট সময়ে বিশেষ পরিচর্যা করতে হবে যেমন কুল খাওয়ার পর ফাল্গুন মাসের মাঝামাঝি গাছের সব ডাল কেঁটে দিতে হবে। মাঝেম ধ্যে গাছের পাতা হলুদ হয়ে যায় সেগুলো সময় মতো কেটে ফেলতে হবে।
 বছর না হলেও ১ বছর পরপর টবের পুরনো মাটি পরিবর্তন করে নতুন গোবর মিশ্রিত মাটি দিয়ে পুনরায় টবটি-ড্রামটি ভরে দিতে হবে। এ সময় খেয়াল রাখতে হবে গাছ যেন বেশি ক্ষতিগ্রস্ত না হয়।
গাছ যেন পোকামাকড় আক্রান্ত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। অনেক সময় ছাদে পানির ট্যাঙ্ক  থাকে পোকা মাকড় তাতে প্রবেশ করতে হবে সেদিকে খেয়াল রাখতে হবে ।

ছাদ বাগানের ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূূর্ণ বিষয় হলো এর সেচ ও নিষ্কাসন ব্যবস্থা। তবে যেন পানি বের হয়ে  যাওয়ার ব্যবস্থা থাকে সেদিকে খেয়াল রাখতে হবে নয়়তো অতিরিক্ত আদ্রতায় গাছ নষ্ট হয়ে যেতে পারে, এক্ষেত্রে ঝাঝঁরি দিয়ে পানি দেয়া যেতে পারে।চিকন পাইপ ব্যবহার করা যেতে পারে অনচথ্যায় হাত দিয়ে ছিটিয়ে দিতে হবে।

3 comments:

  1. Thanks for these Info ! Btw should i water my plants twice a day?

    ReplyDelete
  2. Depends on season,as it's rainy season u don't need to water daily.For summer you can.

    ReplyDelete