Thursday 30 July 2020

পুদিনার উপকারিতা

পুদিনার গুনের কথা যদি বলা হয় তাহলে শেষ করা যাবে না।পুদিনার প্রকারভেদ জানতে ক্লিক করুন 
পুদিনার গাছ কিভাবে লাগাবেন জানতে ক্লিক করুন

  কয়েকটি এখানে তুলে ধরা হলো-



পেটে ব্যথায়- 
পেটে ব্যথা কমাতে পুদিনার ভূমিকায় রয়েছে।পুদিনা পাতার রস ১ চা চামচ ও আদার রস ১ চা চামচ একসাথে মিশিয়ে তাতে অল্প লবণ দিয়ে এ রস দিনে ২-৩ বার খেলে তীব্র পেটের ব্যথা  সেরে যাবে। এছাড়া অনেকদিনের পেট ব্যথাও পুদিনার রসে সেরে যায়।

মাথা ব্যথা
পুদিনার তীব্র গন্ধ মাথা ব্যথা সারাতে সাহায্য করে।মিন্ট তেলযুক্ত বাম মাথা ব্যথা ও বমিভাব কমায়।


অ্যাস্থেমাতে- 
মিন্ট বা পুদিনা ফুস্ফুস পরিষ্কার রেখে অ্যাস্থামাতে আরাম দেয়।

ত্বকের যত্ন-
ব্রণে দূর করতে সাহায্য করে পুদিনার রস। এজন্য পুদিনার রস ও মধু দিয়ে মুখটি কিছুক্ষণ পর ধুয়ে ফেলতে হবে কুসুম গরম পানি দিয়ে তাতে ব্রণ কমে যায় ও তৈলাক্তভাব দূর হয়। ক্লিন্সার হিসেবেও পুদিনা ব্যবহার করা যায়।

দাঁত-এর যত্নে
পুদিনা সিদ্ধ করা পানি মুখের গন্ধ দূর করে এছাড়া পুদিনা পাতা চাবালেও মুখের গন্ধ  দূর হয়।পুদিনা পাতা পুড়িয়ে ছাই দিয়ে দাঁত মাজলে দাঁতের মাড়ি শক্ত হয়।দাঁতের ময়লা দূর ক রে এজন্য অনেক টূথপেস্টেই মিন্ট ব্যহার করা হয়।

ঠান্ডা ও সর্দি কাশিতে পুদিনা-
পুদিনা ঠান্ডায় ভালো কাজ ক রে। এটির গন্ধ নাক,গলা,ফুস্ফুস পরিস্কার করে নাকের ভেতর পুদিনা পাতার রসের ১-২টি ফোটা ফেললে সর্দি সারে।পুদিনাপাতা, টাটকা রস অল্প মধুর সাথে মিশিয়ে, প্রতি ২ ঘণ্টা পরপর ১ চা চামচ করে খাওয়ালে নিউমোনিয়া রোগীর অনেক বিকার দূর হবে এবং জ্বরও তাড়াতাড়ি সেরে যাবে।কাশি হলে পুদিনা পাতা ব্যবহার করতে নিতে পারেন। গরম জলে সামান্য পরিমাণ পুদিনা পাতা সেদ্ধ করে পান করুন। এটি এক্সপেক্টোরেন্টের কাজ করবে।


এছাড়া পুদিনা পাতা ক্লান্তি দূর করতে,ওজন কমাতে,  সাহায্য করে।

No comments:

Post a Comment